O GREAT LIFE! / অন্তঃশিরা


[2020]


Video
Dual Channel, B/W, Colour
23:00 mins
Sound: Stereo
2020


“যদি আগামীকালই পৃথিবীটা ধ্বংস হয়ে যেত...” – বৈশ্বিক মহামারির কালে কাফকার “মিলেনাকে লেখা চিঠি”-র এই লাইন যেন তীব্রভাবে প্রতিধ্বনিত হয়। হঠাত করে, সময় এমনই তালগোল পাকিয়ে যায় যে আমরা ‘কখন’ আছি তা আর ঠাওর করা যায়না। বহু মৃত্যুর সামগ্রিক শোক আমাদের অনুভুতিকে ভোতা করে দেয়। একেবারে মৌলিক প্রশ্ন গুলো চিন্তায় ঘুরেফিরে আসে আর যুক্তি এবং বিশ্বাসের মাঝে অস্তিত্ববাদী দুশ্চিন্তা আরো গভীর হয়ে যায়।


অন্তঃশিরা আপাত বিচ্ছিন্ন কিন্তু তাঁদের মধ্যকার কালিক বৈপরীত্যের মধ্যেই সংগতি খুঁজে পাওয়া চিন্তার নানান ধ্রুবককে একই সুতোয় গাঁথে। চলমান দৃশ্য, শব্দ এবং লেখনির যৌথতার এই প্রয়াস অধিবিদ্যীয় উদ্বিগ্নতারই এক ধারাবাহিকতা। জীবন ও আলোর উৎসবিন্দুকে সম্বোধন করে, ভেনাসের ভূ-পৃষ্ঠে পাওয়া সম্ভাব্য এই পৃথিবীর বাইরের জীবনের দিকে এগিয়ে যায় এই কাজ।


সুর যত প্রখর হতে থাকে, দৃশ্যগুলি ক্রমে রঙীন থেকে সাদা-কালো, এবং রাতের অবলোহিত আলোর এক রঙা সবুজে পরিণত হয়। দুই চ্যানেল এলোমেলো ভাবে প্রবাহিত হতে হতে আবার  কখনো কখনো একি বাস্তবতাতেই একে অপরকে প্রতিফলিত করে। এই চলচ্চিত্র মনের অন্তর্গত এমন দ্বৈততার ইশারা দেয় যা তার রক্ত-মাংসের অভিজ্ঞতায় অস্থির এবং খেয়ালি; যে নিজেই কালের মহাজাগতিকতায় হারিয়ে যায়।




“if only the world were ending tomorrow…”, a line from Franz Kafka’s letter to Milena, echoes abysmally in the midst of a global shutdown. Suddenly time seems so elastic, it fails to draw the line of ‘when’ we are. The collective grief of many deaths numbs the mind. The fundamental question rises, the mind attempts to search for answers, and between reason and faith, the existential anxieties deepen.


“O great life” stitches multiple parameters of thought - seemingly disjointed, but within their chronological contradictions find union. Combining video, sound and text, it is a continuum of metaphysical concern. Addressing the genesis of life and light, it closes on the possible extraterrestrial biosignature found in Venus' atmosphere.


As the music intensifies, the scenes slip into colour, to black and white, and to the green monochromes of night vision infrared. The dual channels, often mirroring each other, time to time drift incoherently into their own reality. The film suggests polarity within a mind that is often restless and erratic in its corporeal experience and overwhelmed by the cosmic scale of time.













COPYRIGHT© 2021 SARKER PROTICK